Nandan Park

আমার তোলা ছবিতে নন্দন পার্ক

নন্দন পার্ক বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে সাভার উপজেলায় অবস্থিত একটি বিনোদন কেন্দ্র। এটি বিনোদনমূলক পার্ক। আশুলিয়া থানার নবীনগরে চন্দ্রা মহাসড়কের পাশে বাড়ইপাড়া এলাকায় এর অবস্থান। ১৩৫ বিঘা আয়তনের মনোরম এই পার্কটি যুক্তরাজ্য থেকে প্রযুক্তি ও ডিজাইন নিয়ে ভারতের নিকো পার্কের সহায়তায় নির্মিত হয়েছে।

সবুজে ঢাকা প্রায় ৩৩ একর আয়তনের এই পার্কের রয়েছে নিরাপদ এবং আন্তর্জাতিক মানের বিভিন্ন দেশি বিদেশি রাইড, ফাইভ-ডি মুভি থিয়েটার, ওয়াটার ওয়ার্ল্ড, রেস্টুরেন্ট, রিসোর্ট এবং সুপরিসর কার পার্কিং সুবিধা।

নন্দন পার্কের আকর্ষণীয় রাইডের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জিপ রাইড, রক ক্লাইম্বিং, র‌্যাপলিং, চ্যালেঞ্জ কোর্স, রোলার কোস্টার, অবস্ট্যাকল কোর্স, ওয়াটার কোস্টার, ক্যাবল কার ইত্যাদি। আর ওয়াটার ওয়ার্ল্ডে রয়েছে ওয়েভ পুল, স্যুট ও ফ্যামিলি কার্ভ টিউব স্লাইড, ওয়েভ রানার, ডুম স্লাইড, মাল্টি প্লে জোন এবং ওয়াটার ফল অ্যান্ড মিস্ট।

২০১৯ সালের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে দেশের বৃহত্তম এই পার্কে গিয়েছিলাম। এসময় আমার তোলা কিছু ছবি। আমার সাথে ছিল মিথিলা আর বর্ষা। উঠেছিলাম বেশ কয়েকটি রাইডে। আমার তোলা ছবিতে নন্দন পার্ক -এর কিছু ছবি।

Nandan Park
নন্দন পার্কের প্রধান ফটক।
Nandan Park
প্যাডেল বোট থেকে ক্যাবল ট্রেনের ছবি।
Nandan Park
প্যাডেল বোট থেকে ক্যাবল ট্রেনের ছবি।
Nandan Park
পুকুরের পাশে।
Nandan Park
খাঁচায় বন্দি এক জোড়া হরিণ।
Nandan Park
খাঁচায় বন্দি এক জোড়া হরিণ।
Nandan Park
ক্যাবল ট্রেন থেকে নিচের পুকুরের ছবি।
Nandan Park
ক্যাবল ট্রেন থেকে নিচের পুকুরের ছবি।
Nandan Park
ক্যাবল ট্রেন থেকে নিচের পুকুরের ছবি।
Nandan Park
ক্যাবল ট্রেন থেকে নিচের পুকুরের ছবি।
Nandan Park
নন্দন পার্ক।
Nandan Park
নন্দন পার্ক।
Nandan Park
নন্দন পার্ক।
Nandan Park
মিথিলা, বর্ষা ও আমি।
blog_post

যেভাবে বাড়তে পারে আপনার ক্রোম ব্রাউজারের গতি

Shahadat Hossen: আপনি কি সব সময় গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন। অতিরিক্ত ব্যবহারে এটির কি গতি কমে যাচ্ছে। অনেকসময় এর গতি কমে যাওয়া কিংবা অপ্রত্যাশিতভাবে হ্যাং হয়ে যাওয়ার মতো বাজে অভিজ্ঞতার সম্মুখীন হতে হচ্ছে।

সাধারণত ব্রাউজিং ডেটা মুছে ফেলে ও ক্যাশ ফাইল ডিলিট করে এই ধরনের সমস্যা সমাধান করা যায়। এর বাইরে ক্রোম ব্রাউজারের হার্ডওয়্যার ‘acceleration’ নামের একটি ফিচার দিয়ে ব্রাউজারটির গতি অনেকাংশেই বাড়িয়ে নেয়া যায়। কাজটি কিভাবে করা যাবে তারই বিস্তারিত থাকছে এই টিউটোরিয়ালে।

যেভাবে ‘acceleration’ অপশনটি চালু করবেন

পদ্ধতি-১
ক্রোম ব্রাউজারের মেনু অপশন থেকে settings ক্লিক করুন।

Chrome-Step-1

সেটিং থেকে advanced অপশন ক্লিক করুন

Chrome-Step-2

এরপর system বাটনে ক্লিক করুন

Chrome-Step-3

সিস্টেম বাটনের পাশে থাকা Use hardware acceleration when available অপশনটি বন্ধ করে দিন। এরপর পাশে থাকা রি-লঞ্চ অপশনে ক্লিক করুন।

Chrome-4

পদ্ধতি-২
ব্রাউজারের অ্যাড্রেস বারে chrome://settings/system এটি লিখে ইন্টার বাটনে প্রেস করলে নতুন একটি পেইজ আসবে।

সেখানে বেশ কয়েকটি অপশন প্রদর্শিত হবে। সেখান থেকে Use hardware acceleration when available অপশনটি চালু করে দিতে হবে। তারপর Relaunch অপশন নির্বাচন করে ব্রাউজারটি পুনরায় চালু করতে হবে।

এতে ব্রাউজারটির গতি অনেকাংশেই বেড়ে যাবে।

এছাড়াও অতিরিক্ত এক্সটেনশন ব্রাউজার ধীরগতি হয়। এজন্য ব্রাউজারের অপ্রয়োজনীয় সব এক্সটেনশন (chrome://extensions) রিমোভ করা যেতে পারে।

দীর্ঘদিন ধরে ব্রাউজিংয়ের কারণে স্লো হয়ে থাকতে পারে। এজন্য সকল হিস্টোরি, ক্যাশ মেমোরি পরিষ্কার (ctrl+shift+delete) করলে ব্রাউজার অনেকটা ফ্রি হবে।

অপ্রয়োজনীয় প্লাগইনস (chrome://plugins) বন্ধ করে দিতে পারেন।

এসব এ্যাকশন নিলে আপনার ব্রাউজারটির গতি অনেকাংশেই বেড়ে যাবে।

chormex

ক্রোম ব্রাউজারের কয়েকটি নিত্য প্রয়োজনীয় এক্সটেনশন

Shahadat Hossen: যারা সবসময় ইন্টারনেট ব্রাউজিং করেন তারা অনেকেই গুগল ক্রোম ব্রাউজারের এক্সটেনশন কিংবা মজিলা ফায়ার ফক্সের এডনস -এর বিষয়ে জেনে থাকবেন। মূলত এসব এক্সটেনশন/প্লাগিন/এডনস ব্যবহার করা হয় নিজেদের বিভিন্ন কাজকে সহজ করার জন্য। এই ধরণের প্লাগিন বা এক্সটেনশন ব্রাউজারে ইনস্টল করলে ব্রাউজারের কর্মক্ষমতা বাড়িয়ে নিজেকে অনেক গতিশীল করা যায়।

গুগল ক্রোম ব্রাউজারে নানা ধরনের কাজের জন্য রয়েছে নানা ধরনের এক্সটেনশন। এখানে কয়েকটি অত্যন্ত প্রয়োজনীয় এক্সটেনশনের ব্যবহার দেওয়া হলো।

ফ্লোটিং প্লেয়ার (Floating Player):

ধরুন আপনি ইউটিউবে সিনেমা দেখছেন আর সাথে ওই কম্পিউটারেই অন্য কোনো কাজ করা প্রয়োজন। এখন আপনি যদি কাজও চালিয়ে যান আর সাথে সিনেমাটি আপনার সামনে ভেসে থাকে তাহলে কেমন হবে। মূলত এরকমই একটি এক্সটেনশন ফ্লোটিং প্লেয়ার। এটি মূলত একটি ভিডিও প্লেয়ারের মতো কাজ করে। আপনি এক ট্যাব থেকে অন্য ট্যাবে কিংবা আপনার কম্পিউটারে যেখানে যেকাজই করুন ফ্লোটিং প্লেয়ার অন করা থাকলে সিনেমাটি আপনার সামনেই ভাসতে থাকবে। ইনস্টল লিঙ্ক: https://bit.ly/2PoAIeM

vdo

টাইপিও ফরম রিকভারি (Typio Form Recovery):

অনেকে বিভিন্ন ওয়েবসাইটে বিভিন্ন ফরম পূরণ কিংবা কিছু লিখে রাখেন। যা পরবর্তীতে আবারও প্রয়োজন পরতে পারে। আবার অনেকে অনলাইনে কনভার্টার টুল ব্যবহার করে কিংবা অন্য কোনো প্ল্যাটফর্মে লেখালেখি করেন। যদি লেখা ডিলেট করে দেন কিন্তু পরে তা আবার প্রয়োজন পরে তখন এই টুলটি ব্যবহার করে আপনি পূর্বের লেখা রিকভারি করতে পারবেন। তবে আগে থেকেই এই এক্সটেনশটি ইনস্টল করা থাকতে হবে। ইনস্টল লিঙ্ক: https://bit.ly/2Rwb8r0

typio-r

জিমেইল চেকার প্লাস (Checker Plus for Gmail):

আমাদের প্রতিনিয়ত অনেক ইমেইল আদান-প্রদান করতে হয়। অনেকসময় ইমেইল আসলেও তা ব্যস্ততার কারনে সময়মতো মেইলে ঢুকে চেক করা হয়ে উঠে না। এই এক্সটেনশনটি ইনস্টল করা থাকলে আপনাকে আর বারবার ইমেইলে ঢুকে চেক করতে হবে না। মেইল আসার সাথে সাথে এটি আপনাকে নোটিফিকেশনে জানিয়ে দেবে। আপনি প্রয়োজনে মেইলে না ঢুকেই ব্রাউজারের এক্সটেনশন আইকনটিতে ক্লিক করে মেইলটি চেক করে নিতে পারবেন। যারা একাধিক জিমেইল ব্যবহার করেন তাদের জন্য এই এক্সটেনশটি অনেক গুরুত্বপূর্ণ। ইনস্টল লিঙ্ক: https://bit.ly/2PoPTED

gmail-checker-plus

গুগল ডিকশনারি (Google Dictionary):

ইন্টারনেটে কাজ করার সময় সবচেয়ে জরুরী হল শব্দের অর্থ। কেননা আমরা সকল শব্দের অর্থ জানিনা। তাই গুগল ডিকশনারি অ্যাড-অন হিসাবে যোগ করা হলে খুব সহজেই শব্দের ব্যাখ্যা পাওয়া যাবে। ইনস্টল লিঙ্ক: https://bit.ly/36hNbrv

g-dictionarry

এলেক্সা ট্রাফিক র‌্যাঙ্ক (alexa rank):

এই এক্সটেনশনটির সাহায্যে আপনি যেকোনো ওয়েবসাইটের বাংলাদেশ কিংবা বিশ্বে ওয়েবসাইটির অবস্থান কতো তা দেখতে পারবেন। ইনস্টল লিঙ্ক: https://bit.ly/2RFFqaT

ALexa

এলাউ কপি (allow copy):

অনেক সময় বিভিন্ন ওয়েবসাইট থেকে টেক্সট কপি করার প্রয়োজন হয়। কিন্তু যদি ওই ওয়েবসাইটের লেখা একদমই কপি করা না যায় তখন কী করবেন আপনি। এই সমস্যার সমাধান দেবে এলাউ কপি এক্সটেনশটি। এর মাধ্যমে ওই ওয়েবসাইটে ঢোকার পর এলাউ কপি এক্সটেনশনের আইকনে ক্লিক করলে লেখা কপি করা যাবে। ইনস্টল লিঙ্ক: https://bit.ly/2PjaIBq

Screenshot_8

বিটলি (bitly):

অনেক সময় আমাদেরকে বিভিন্ন ওয়েবসাইটের লিংক কপি করে রাখার প্রয়োজন পরে। কিন্তু অধিকাং ওয়েবসাইটের লিঙ্কগুলো অনেক বড় হয়। বিশেষ করে বাংলা ভাষার ওয়েবসাইট গুলোর। বড় লিঙ্ককে ছোটো করার জন্য এই এক্সটেনশটির জুড়ি নেই। কোনো লিঙ্কে ঢোকার পর এক্সটেনশনটির আইকনে ক্লিক করলেই আপনি পেয়ে যাবেন একটি শর্ট লিঙ্ক। যা আপনি সংরক্ষণ করে রাখতে পারবেন। আবার কেউ যদি লিঙ্ক শর্ট করার পর সেই লিঙ্কটি শেয়ার করেন তবে পরবর্তীতে এই লিঙ্কের সাথে + যোগ করে এন্টার দিলে কতোজন লিঙ্কটিতে প্রবেশ করেছিল তা জানা যায়। ইনস্টল লিঙ্ক: https://bit.ly/2Lxp3Jo

bitly