Skip to content

ইনস্টাগ্রামের রিলস ডাউনলোড এর সহজ উপায়

টেক এক্সপ্রেস ডেস্ক:
সামাজিক যোগাযোগমাধ্যমে রিলস বেশ জনপ্রিয় একটি ফিচার। ছোট আকারের এই ভিডিও দেখতে দেখতে কখন যে সময় পেরিয়ে যায় বলা দায়। তবে কিছুকিছু ভিডিও অনেক সময় ভীষণ ভালো লেগে যায় বা প্রয়োজনীয় তথ্য থাকে। পছন্দের রিলস ভিডিওগুলো নামিয়ে সংরক্ষণ করার প্রয়োজন হয় তখন।

রিলস ভিডিও নামাতে অনেকেই বিভিন্ন প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহার করেন। এতে সাইবার হামলাসহ ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক হওয়ারও আশঙ্কা থাকে। তবে আপনি চাইলেই ইনস্টাগ্রাম অ্যাপ থেকে সরাসরি রিলস ভিডিও নামাতে পারেন।

ইনস্টাগ্রাম অ্যাপ থেকে রিলস ভিডিও নামানোর পদ্ধতি: রিলস ভিডিও নামানোর জন্য শুরুতেই স্মার্টফোন থেকে ইনস্টাগ্রাম অ্যাপে ঢুকুন। এরপর যে রিলস ভিডিও নামাতে হবে, সেটি চালু করুন। ভিডিও চালু থাকা অবস্থায় শেয়ার আইকনে ট্যাপ করে অ্যাড টু স্টোরি বাটনে ক্লিক করুন। পরের পৃষ্ঠায় রিলস ভিডিওর ওপরে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে সেভ বাটনে ট্যাপ করলেই ভিডিওটি ফোনে সংরক্ষণ হয়ে যাবে।

এরপর স্টোরি আপলোড না করে ডিসকার্ড অপশনে ক্লিক করলেই ভিডিওটি ক্যামেরা রোল অপশনে পাওয়া যাবে। রিলস ভিডিও নামানো গেলেও ভিডিওতে নির্মাতার অ্যাকাউন্টের নাম দেখিয়ে থাকে ইনস্টাগ্রাম। তাই ভিডিওগুলো অন্য কাজে ব্যবহার করা যাবে না। ইনস্টাগ্রামে শুধু পাবলিক অ্যাকাউন্ট থেকে শেয়ার করা রিলস ভিডিও নামানো যায়। তবে পাবলিক অ্যাকাউন্টের সেটিংসে রিলস ভিডিও নামানোর সুযোগ বন্ধ রাখলেও কোনো ভিডিও নামানো যাবে না।

ফেসবুক রিলস কী?

ফেসবুকে রিলস (Facebook Reels) বানানো এখন এক নতুন ট্রেন্ড। নানা বিষয় নিয়ে এখন প্রায় সকলেই বানিয়ে ফেলছেন রিলস। আর কোনও একটি রিলসের বিষয় যদি ভাইরাল হয়, তাহলে তো কথাই নেই। সেই বিষয়টাই তখন হয়ে যাবে ট্রেন্ডিং। ভাইরাল রিলস হলে তাতে আসবে হাজার হাজার লাইল। অনেক রিলের ভিডিওতে দেখা যায় মিলিয়ন মিলিয়ন লাইক পড়েছে। এবার এই রিলসের উপর নির্ভর করে রোজগার করতে পারবেন ফেসবুক (Facebook)ব্যবহারকারীরা।

ফেসবুক এবং ইনস্টাগ্রাম উভয়ই যেহেতু মেটার অধীনে এবার ফেসবুকেও ইনস্টাগ্রামেও মতো রিল ভিডিও প্রচার করার ফিচার যুক্ত করা হলো। ফেসবুক রিলস ভিডিওগুলো অনেকটা টিকটক, লাইকি ভিডিওর মতোই। এখানে আপনি পূর্বে থেকে তৈরি করা ভিডিওগুলো আপলোড করতে পারবেন।

আর যদি চান ফেসবুক রিলস অপশন ব্যবহার করেও ভিডিও তৈরি করে নিতে পারবেন। ফেসবুক রিলস-এ ইনস্টাগ্রামের রিলস ভিডিওগুলোও দেখতে পারবেন। যেখানে ১ মিনিটের ভিডিও বানিয়েই গোটা বিশ্বকে বিনোদন দিতে পারবে যে কোনো কনটেন্ট ক্রিয়েটর।

Comments

This Post Has 0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Previous
Next
Back To Top