blog_post

যেভাবে বাড়তে পারে আপনার ক্রোম ব্রাউজারের গতি

Shahadat Hossen: আপনি কি সব সময় গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন। অতিরিক্ত ব্যবহারে এটির কি গতি কমে যাচ্ছে। অনেকসময় এর গতি কমে যাওয়া কিংবা অপ্রত্যাশিতভাবে হ্যাং হয়ে যাওয়ার মতো বাজে অভিজ্ঞতার সম্মুখীন হতে হচ্ছে।

সাধারণত ব্রাউজিং ডেটা মুছে ফেলে ও ক্যাশ ফাইল ডিলিট করে এই ধরনের সমস্যা সমাধান করা যায়। এর বাইরে ক্রোম ব্রাউজারের হার্ডওয়্যার ‘acceleration’ নামের একটি ফিচার দিয়ে ব্রাউজারটির গতি অনেকাংশেই বাড়িয়ে নেয়া যায়। কাজটি কিভাবে করা যাবে তারই বিস্তারিত থাকছে এই টিউটোরিয়ালে।

যেভাবে ‘acceleration’ অপশনটি চালু করবেন

পদ্ধতি-১
ক্রোম ব্রাউজারের মেনু অপশন থেকে settings ক্লিক করুন।

Chrome-Step-1

সেটিং থেকে advanced অপশন ক্লিক করুন

Chrome-Step-2

এরপর system বাটনে ক্লিক করুন

Chrome-Step-3

সিস্টেম বাটনের পাশে থাকা Use hardware acceleration when available অপশনটি বন্ধ করে দিন। এরপর পাশে থাকা রি-লঞ্চ অপশনে ক্লিক করুন।

Chrome-4

পদ্ধতি-২
ব্রাউজারের অ্যাড্রেস বারে chrome://settings/system এটি লিখে ইন্টার বাটনে প্রেস করলে নতুন একটি পেইজ আসবে।

সেখানে বেশ কয়েকটি অপশন প্রদর্শিত হবে। সেখান থেকে Use hardware acceleration when available অপশনটি চালু করে দিতে হবে। তারপর Relaunch অপশন নির্বাচন করে ব্রাউজারটি পুনরায় চালু করতে হবে।

এতে ব্রাউজারটির গতি অনেকাংশেই বেড়ে যাবে।

এছাড়াও অতিরিক্ত এক্সটেনশন ব্রাউজার ধীরগতি হয়। এজন্য ব্রাউজারের অপ্রয়োজনীয় সব এক্সটেনশন (chrome://extensions) রিমোভ করা যেতে পারে।

দীর্ঘদিন ধরে ব্রাউজিংয়ের কারণে স্লো হয়ে থাকতে পারে। এজন্য সকল হিস্টোরি, ক্যাশ মেমোরি পরিষ্কার (ctrl+shift+delete) করলে ব্রাউজার অনেকটা ফ্রি হবে।

অপ্রয়োজনীয় প্লাগইনস (chrome://plugins) বন্ধ করে দিতে পারেন।

এসব এ্যাকশন নিলে আপনার ব্রাউজারটির গতি অনেকাংশেই বেড়ে যাবে।

Leave a Comment